অর্থ সহ নামাজ আদায় করি।

আমরা নামাজে দাঁড়িয়ে কেবল আমার রবেরই প্রশংসা করে থাকি
এবং
কেবল মাত্র রবের সাথেই কথা বলি...
কিন্তু অধিকাংশ সময় আমরা বুঝতেই পারি না আমরা আমি কি বলছি,
কি বলে আমার রবের প্রশংসা করছি...
কিন্তু আমরা যদি যা যা বলছি সেসবের অর্থ জানতে পারতাম তাহলে হয়তো নিজের কাছে আরো ভালো লাগতো, আমরা আরো ভালোভাবে সালাতকে অনুভব করতে পারতাম।
যেহেতু প্রথমেই ছানা, সূরা, আত্তাহিয়াতু কিংবা দুরুদের অর্থ একত্রে মুখস্ত করা খানিকটা কষ্টসাধ্য তাই আমরা প্রাথমিকভাবে তাকবীরের অর্থগুলো মনে রাখতে পারি। এই তাকবীরের অর্থগুলো জানলে কিছুটা হলেও নামাজে কি বলছি তা আমরা অনুভব করতে পারবো।
যদিও আমরা পুরো নামাজের প্রতিটি জিনিস অর্থসহ জানতে চেষ্টা করবো এরপরেও প্রাথমিকভাবে আপাতত তাকবীরের অর্থগুলো জেনে রাখার চেষ্টা করবো।
পাঁচ ওয়াক্ত নামাজের রাকাতসংখ্যা ও ...
এখানে তাকবীরের অর্থগুলো দেয়া হলো...
➡ আল্লাহু আকবার-
অর্থঃ আল্লাহ সবচেয়ে মহান।
➡ আউযুবিল্লাহি মিনাশ শাইতয়ানির রাজিম-
অর্থঃ আমি আল্লাহর কাছে রক্ষা চাই অভিশপ্ত শয়তান থেকে।
⏹ রুকু এবং সিজদায়ঃ
➡ রুকুতেঃ সুবহানা রাব্বিআল আযিম
অর্থঃ আমার প্রভু মহান, সবচেয়ে মর্যাদাশীল
➡ রুকু থেকে দাঁড়ানোর সময়ঃ সামি আল্লাহু লিমান হামিদা
অর্থঃ আল্লাহ তার কথা শোনেন যে তার প্রশংসা করে
➡ জামাতে নামাজ পড়ার সময় যখন রুকু থেকে দাঁড়াইঃ রাব্বানা লাকাল হামদ
অর্থঃ হে আমার প্রভু, সমস্ত প্রশংসা আপনার
➡ সিজদায়ঃ সুবহানা রাব্বিআল আ’লা
অর্থঃ আমার প্রভু মহান, সবার উপরে
➡ শেষ বৈঠকে সালাম ফিরানোর সময়ঃ আসসালামু ‘আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ...
অর্থঃ তোমাদের উপরে শান্তি এবং আল্লাহর রহমত...
এছাড়াও,
▶ আল-হামদুলিল্লাহ শব্দের অর্থ সব প্রশংসা মহান আল্লাহর জন্য।
▶ ইন-শা-আল্লাহ শব্দের অর্থ মহান আল্লাহ যদি চান তাহলে।
▶ মাশা-আল্লাহ শব্দের অর্থ আল্লাহ যেমন চেয়েছেন।
▶ সুবহানাল্লাহ শব্দের অর্থ আল্লাহ পবিত্র ও সুমহান।
▶ নাউযুবিল্লাহ শব্দের অর্থ আমরা মহান আল্লাহর কাছে এ থেকে আশ্রয় চাই।
▶ আসতাগফিরুল্লাহ শব্দের অর্থ আমি মহান আল্লাহর কাছে ক্ষমা চাই।
▶ জাযাকাল্লাহ অর্থ মহান আল্লাহ আপনাকে সর্বোত্তম প্রতিদান দান করুন।
▶ আল্লাহ হাফেজ অর্থ মহান আল্লাহ সর্বোত্তম হেফাজতকারী।
বিশেষ দ্রষ্টব্যঃ আরবী উচ্চারণের শুদ্ধতা একান্তই নিজের কাছে। এখানে কেবল বাংলায় লিখে দেয়া হয়েছে যাতে মনে করতে সুবিধা হয়।


Comments

  1. masshalla... Onk valo likhesen,onk kisu jante parlam

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ।
      সাথেই থাকুন , আরো জ্ঞান সমৃদ্ধ পোষ্ট আসবে

      Delete

Post a Comment

Popular Posts